Uncategorized

গোসল ফরজ হওয়ার পর গোসলের পূর্বে মৃত্যু বরণ করলে কি দু বার গোসল দিতে হবে?


▬▬▬◍❂◍▬▬▬
প্রশ্ন: স্বামী-স্ত্রীর যৌন মিলনের পর ফরজ গোসলের আগে যদি স্বামী বা স্ত্রীর মধ্যে কেউ মৃত্যুবরণ করে তাহলে তাকে কি গোসল কি দু বার দিতে হবে?
উত্তর:
আলেমদের প্রায় সর্বসম্মত অভিমত হল, গোসল ফরজ হওয়ার পর তথা স্ত্রী সহবাস, স্বপ্নদোষ, ঋতুস্রাব বা সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর নাপাক অবস্থায় কেউ যদি মৃত্যু বরণ করে তাহলে একবার গোসল দেয়াই যথেষ্ট। আর তা হল, মৃত্যুর গোসল। এটি দ্বারাই মৃত ব্যক্তি পবিত্র বলে গণ্য হবে। নাপাকির জন্য আলাদাভাবে গোসল দেয়ার প্রয়োজন নাই। কারণ জীবদ্দশায় যে গোসল ফরজ হয়েছিলো তা মৃত্যুর মাধ্যমে তার উপর থেকে রহিত হয়ে গেছে। কারণ মৃত্যুর পর মানুষের উপর জীবদ্দশার আর কোনও বিধি-বিধান বহাল থাকে না।
❑ নিম্ন এ বিষয়ে বিজ্ঞ আলেমদের অভিমত তুলে ধরা হল:
◍ শাইখ ভূতি (মানসুর বিন ইউনুস বিন সালাহুদ্দিন [জন্ম: ১০০০-মৃত্যু: ১০৫১ হিজরি-মিসর] বলেন,
إذا مات الرجل جنبا ، أو ماتت المرأة حائضا ، فإنه يغسل غسلاً واحدا ، فيكفي غسل الموت عن غسل الجنابة والحيض.
لأنه اجتمع سببان للغسل : الجنابة أو الحيض والموت فيكفي غسل واحد عنهما ، كما لو اجتمع أكثر من سبب للوضوء ، كخروج الريح ، والبول ، والنوم العميق ، فإنه يكفي عنها جميعاً وضوء واحد .
وانظر : “كشاف القناع” (2/87 )
“যদি কোনও পুরুষ জুনুবি (স্ত্রী সহবাস, স্বপ্নদোষ ইত্যাদি কারণে নাপাক) অবস্থায় এবং কোনও মহিলা ঋতুমতী অবস্থায় মৃত্যু বরণ করে তাহলে তাকে একবার গোসল দিতে হবে। মৃত্যুর গোসলই নাপাকি ও ঋতুস্রাবের গোসলের জন্য যথেষ্ট হবে। কারণ গোসলের দুটি কারণ একত্রিত হয়েছে। সুতরাং নাপাকি কিংবা ঋতুস্রাব এবং মৃত্যুর জন্য একটি গোসলই যথেষ্ট। যেভাবে বায়ু নির্গমন, পেশাব, গভীর ঘুম ইত্যাদি ওজুর একাধিক কারণ একত্রিত হলে এসবগুলোর জন্য একটি ওজুই যথেষ্ট।” (কাশশাফুল ক্বিনা ২/৮৭)
◍ নওবী রাহ. বলেন,
مذهبنا أن الجنب والحائض إذا ماتا غسلا غسلا واحدا , وبه قال العلماء كافة إلا الحسن البصري فقال : يغسلان غسلين . قال ابن المنذر : لم يقل به غيره ” انتهى
“আমাদের অভিমত হল, নাপাক পুরুষ ও ঋতুমতি নারী যদি মারা যায় তাহলে একবার গোসল দিতে হবে। হাসান বসরি ছাড়া সব আলেমই এ মত ব্যক্ত করেছেন। শুধু হাসান বসরি রহ. বলেন, দু বার গোসল দিতে হবে। ইবনুল মুনযির বলেন, হাসান বসরি ছাড়া আর কেউ এ কথা বলে নি।” [আল মাজমু ৫/১২৩]
◍ শাইখ আব্দুল্লাহ বিন বায রহ বলেন,
يغسل عن نية الجنابة، وعن نية الموت، يكفي غسل واحد
“নাপাকি ও মৃত্যুর নিয়তে একবার গোসল দেয়াই যথেষ্ট।” [শাইখের অফিসিয়াল ওয়েব সাইট]
আল্লাহু আলাম।
▬▬▬◍❂◍▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *